PHOTOS

চাঁদের বুকে বাড়ছে অন্ধকার, বিক্রমের ছবি তোলার প্রচেষ্টায় ব্যর্থ হল নাসা

Advertisement
1/5

চাঁদের বুকে বিক্রমের সঙ্গে এখনও যোগাযোগ করতে পারেননি বিজ্ঞানীরা। তবে, চন্দ্রযান-২-এর অর্বিটারের থার্মাল ক্যামেরায় ধরা পড়েছিল চন্দ্রপৃষ্ঠে বিক্রমের ছবি। এর পর নাসার লুনার রিকনাঁসাস অর্বিটারের মাধ্যমে বিক্রমের ছবি তোলার চেষ্টা করেন বিজ্ঞানীরা। তবে, চাঁদের দক্ষিণ মেরুর যে অংশে বিক্রম রয়েছে, সেখানে ক্যামেরা সঠিকভাবে তাক করা সম্ভব হয়নি। ফলে ছবি তোলার প্রচেষ্টা ব্যর্থ হয়।

2/5

নাসার লুনার রেকনাশাস অর্বিটার (এলআরও) গত ১০ বছর ধরে চাঁদকে প্রদক্ষিণ করছে। মঙ্গলবার বিজ্ঞানীদের পরিকল্পনামাফিক চাঁদের দক্ষিণ মেরুতে যে অংশে বিক্রম রয়েছে, তার উপর দিয়ে এলআরও-কে নিয়ে যাওয়া হয়। নির্দিষ্ট অংশ দিয়ে যাওয়ার সময়ে বিক্রমের ছবি তোলার মাধ্যমে অবস্থান ও পরিস্থিতি বোঝার চেষ্টা করা হয়। কিন্তু চাঁদের দক্ষিণ মেরুতে বিক্রমের নির্দিষ্ট অবস্থানের বিষয়ে জানা না থাকায় ছবি তোলা সম্ভব হয়নি।

3/5

বিক্রমের ছবি তোলার প্রচেষ্টা বিফল হওয়ার পেছনে আরও একটি কারণ। গত ৭ সেপ্টেম্বর চাঁদে অবতরণের কথা ছিল বিক্রমের। আর সেই দিন থেকে আগামী ২১ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুর ওই অংশে হবে এক চন্দ্র দিন। অর্থাত্ এর পর থেকে সেই অংশে নেমে আসবে অন্ধকার। আবার ১৪ দিনের জন্য নেমে আসবে রাত। বিজ্ঞানীদের মতে বিক্রম যে স্থানে আছে, সেখানে এখন সূর্যাস্ত হচ্ছে। ফলে কমছে আলোর পরিমাণ। আর সেই কারণেই অবস্থান নির্ণয়ে সমস্যা তৈরী হয়েছে। চন্দ্রপৃষ্ঠে বড় বড় ছায়ার মধ্যেই কোথাও হারিয়ে গিয়েছে বিক্রম। 

4/5

আরও প্রচেষ্টা চালানো হবে বলে জানিয়েছেন নাসার বিজ্ঞানীরা। ছবি পাওয়া গেসে নাসা ও ইসরোর ছবি পর্যালোচনা করে বিক্রমের নির্দিষ্ট অবস্থান সম্পর্কে জানা যাবে। তার পরেই সেই ছবি প্রকাশ করবে নাসা ও ইসরো। 

5/5

তবে, এখনও আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা। নাসার ডিপ স্পেস নেটওয়ার্কের সাহায্যে ক্রমাগত যোগাযোগ স্থাপনের প্রচেষ্টা চালানো হচ্ছে। আগামী ২১ সেপ্টেম্বর থেকে চাঁদে নেমে আসবে অন্ধকার। আর তার পরে আর কাজ করতে পারবে না বিক্রমের সোলার প্যানেল। ফলে, শেষ মুহূর্তে বিক্রমের সঙ্গে যোগাযোগের মরিয়া চেষ্টা চালাচ্ছেন বিজ্ঞানীরা। 





Read More